বাংলাদেশ গণিত অলিম্পিয়াড...যেভাবে শুরু...


শুরুর আগেঃ

২০০১ সালের ১৭ জুন থেকে প্রথম আলোর বিজ্ঞান প্রজন্ম পাতায় প্রকাশ হওয়া শুরু করে নিউরণে অনুরণ নামে একটি বিভাগ।লেখক মুহাম্মাদ জাফর ইকবার ও অধ্যাপক কায়কোবাদ এর প্রচেষ্টায় এবং প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের সাহায্যে এই উদ্যোগ শুরু হয়।
প্রতি সপ্তাহে ৫ টি করে গাণিতিক সমস্যা ছাপানো হতো সেখানে।কিন্তু কখনোই উত্তর প্রকাশ করা হত না।কেবল যারা সমাধান করতে পারতো,তারা সমাধান গুলো লিখে পাঠাত এবং কেবল তাদেরকেই জানিয়ে দেয়া হত উত্তরগুলো সঠিক হয়েছে নাকি ভুল।
কিন্তু কেন?
কারণ কখনোই যাতে এই সমস্যাগুলো পুরাতন না হয়ে যায়।আর সেজন্যই হয়তো আজ ২০ বছর পরও প্রথম আলো কার্যালয়ে এসে নিউরণে অণুরণের সমস্যার সমাধান এসে জমা পড়ে।
তখনো পর্যন্ত গণিত অলিম্পিয়াডের নাম-গন্ধও এদেশে ছিল না।প্রথম যেদিন নিউরণে অনুরণ প্রথম আলোর পাতায় প্রকাশ পায় সেদিন ভূমিকাতে জাফর ইকবাল বলেছিলেন,”...........................”



প্রথম গণিত অলিম্পিয়াডঃ

২০০১ সালে নিউরণে অনুরণ প্রকাশ পাবার পর থেকে দেশে গণিতের এক বিপ্লব ঘটে যায়।পরের বছর ২০০২ সালে প্রথম আলোর সহযোগিতায় দেশের ৩ টি অঞ্চলে আঞ্চলিক গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়.২০০২ সালের ২৬ জানুয়ারি ঢাকায়,১৫ ফেব্রুয়ারি নারায়ণগঞ্জে এবং ১৯ এপ্রিল রাজবাড়ি জেলায় এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়,তবে সেবছর জাতীয়ভাবে কোন অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় না।
দেশে প্রথমবারের মত গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয় ২০০৩ সালে। সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে। সামগ্রিকভাবে অনুষ্ঠানের মূল আয়োজক ছিল শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১০৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ২৫০-এর অধিক শিক্ষার্থী প্রথম বাংলাদেশ গণিত অলিম্পিয়াডে অংশগ্রহণ করে।স্বাধীন বাংলাদেশে সেটিই ছিল গণিত নিয়ে প্রথম কোন মৌলিক আয়োজন।
এরপর থেকে প্রতিবছর নিয়মিত গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়ে আসছে.২০১৯ সালে সারা দেশের ৬৪ জেলাতেই আয়োজন করা হয় জেলা বাছাই অলিম্পিয়াড,যেখানে সারাদেশের অর্ধ-লক্ষাধিক ছাত্র-ছাত্রী অংশ নেয়।দেশের সর্ববৃহত গণিতকর্মযজ্ঞ হিসেবে এটি স্বীকৃত।

আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশঃ

প্রথমবারের মত আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে বাংলাদেশ গণিত অলিম্পিয়াড টিম অংশ নেয় ২০০৫ সালে।সেবছর কোন মেডেল বা পদক অর্জনের সৌভাগ্য বাংলাদেশের হয়নি।তবে ২০০৬ সালে সৌমেন দাস এবং শহিদুল ইসলাম,এই দুইজন অনারেবল মেনশন অর্জন করেন।
বাংলাদেশ প্রথম কোন মেডেল অর্জন করে ২০০৯ সালে ব্রোঞ্জ পদক অর্জনের মাধ্যমে।এ পদক পান সামিন রিয়াসাত এবং নাসের চৌধুরী।
প্রথম রৌপ্য পদক আসে ধনঞ্জয় বিশ্বাস এর হাত ধরে ২০১২ সালে।
২০১৬ সালে মাত্র  ২ নম্বরের জন্য স্বর্ণপদক হাতছারা করেন আসিফ ইলাহি।রৌপ্য পদক নিয়েই তাকে সন্তুষ্ট থাকতে হয়।
আহমেদ জাওয়াদ চৌধুরী

অবশেষে ২০১৯ সালে আন্তর্জাতিক গণিত অলিম্পিয়াডে আংলাদেশের পক্ষা সর্বপ্রথম স্বর্ণপদক নিয়ে আসেন আহমেদ জাওয়াদ চৌধুরী।তিনি এখন এমআইটিতে অধ্যয়নরত আছেন।


তথ্যসূত্রঃউইকিপিডিয়া,বাংলাদেশ গণিত অলিম্পিয়াড ওয়েব,টেন মিনিটস স্কুল।


No comments

Theme images by dino4. Powered by Blogger.